1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

দুর্যোগের সময় রেড ক্রিসেন্টের অবদান অনস্বীকার্য: প্রতিমন্ত্রী

  • Update Time : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪
  • ৫৭ Time View

ওয়েব ডেস্ক: দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রেড ক্রিসেন্টের অবদান অনস্বীকার্য বলে উল্লেখ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। আগামীতেও এর ধারাবাহিকতা অব্যাহত রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

বুধবার সকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সদরদপ্তরে সিপিপির (ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী) প্রস্তাবিত ভবন নির্মাণ স্থান পরিদর্শনকালে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

এরপর তিনি সোসাইটির ব্যাস্থাপনা পর্ষদ ও বিভিন্ন বিভাগের পরিচালকদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেন। সভায় প্রস্তাবিত বঙ্গবন্ধু সিপিপি ভবন নির্মাণের ত্রিমাত্রিক চিত্র প্রদর্শন করা হয়।

এসময় দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ, তাই সার্বক্ষণিক ঝুঁকির বিষয় মাথায় রেখেই পরিকল্পনা করতে হবে।

সাম্প্রতিক সময় বেশ কয়েক দফা ভূমিকম্প হচ্ছে উল্লেখ করে ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণের পরামর্শ দেন তিনি।

এসময় দেশের যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় দ্রুত সাড়াদানকারী প্রতিষ্ঠান হিসেবে রেড ক্রিসেন্টের জন্য সরকারের সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

পারস্পরিক সহযোগিতা জোরদারের মধ্যদিয়ে সরকার ও রেড ক্রিসেন্টের যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে গঠিত ও পরিচালিত ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সম্প্রসারণেরও বিভিন্ন পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্হাব (অব.)।

তিনি বলেন, দুর্যোগ ঝুঁকি হ্রাসে পূর্বাভাসভিত্তিক অর্থায়ন প্রকল্প (এফবিএফ) কর্মসূচি গ্রহণ করেছে রেড ক্রিসেন্ট। এর আওতায় গেলো বছর ঘূর্ণিঝড় ও বন্যা প্রবণ ২৮টি জেলায় ৬৫ জন সিপিপি কর্মকর্তাসহ ৫০০ জনকে আর্লি অ্যাকশান প্রটোকল ও ইমপ্যাক্ট বেসড ফোরকাস্টিং এর ওপর ওরিয়েন্টেশন প্রদান করা হয়। এছাড়া তাপপ্রবাহ প্রবণ ১১টি জেলায় প্রায় দেড় লাখ মানুষকে তাপপ্রবাহ সম্পর্কে সচেতন করা হয়। এসব কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে এভার্টেড ডিজাস্টার অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির পরিচালক আহমাদুল হকে (উপ-সচিব) সঞ্চালনায় মতবিনিময় সভার সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি।

এসময় উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাসান সারওয়ার ও কে এম আলী রেজা, যুগ্মসচিব মোহাম্মদ নাজমুল আবেদীন।

আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যাবস্থাপনা পর্ষদ সদস্য মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, মহাসচিব কাজী শফিকুল আযম, উপ-মহাসচিব সুলতান আহমেদ, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজের (আইএফআরসি) হেড অব ডেলিগেশন আলবার্টো বোকানেগ্রাসহ সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালকরা।

সভায় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির কাজের অগ্রগতি ও প্রতিবন্ধকতাসমূহ এবং জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশের বিরূপ প্রভাবের ফলাফল নিয়ে আলোচনা করা হয়। পারস্পরিক সহযোগিতায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি একটি সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণে সরকারের সহায়ক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..